--> -->--> --> -->

Thursday, 28 March 2019

চাকরির পড়াশোনা নিয়ে দু'চারটি কথা

চাকরির পড়াশোনা নিয়ে দু'চারটি কথা :

অর্থনৈতিক অবস্থা, নিরাপত্তা, অথবা মাইন্ড সেট -- বিভিন্ন কারণে আজও পশ্চিমবঙ্গের নিম্নবিত্ত, মধ্যবিত্ত মানুষের কাছে সরকারি চাকরি পাওয়া মানে হাতে চাঁদ পাওয়ার মতো ব্যাপার । অনেক ছাত্র-ছাত্রীকে দেখেছি যারা চাকরি চাকরি করে জীবনকে দুর্বিষহ করে তুলেছে । আমাদের দেশে 200 বা 500 বা 50000-- ভ্যাকেন্সি যতটাই হোক না কেন, আবেদনকারীর সংখ্যা কিন্তু কয়েক লক্ষ। তাই সবাইকে বলতে শুনেছি, ভীষণ টাফ কম্পেটিশন। কিন্তু সত্যিই কি তাই ??
গ্রুপ সি বা গ্রুপ ডি-র 2000 ভ্যাকেন্সি বেরালে প্রায় 10 লক্ষ ক্যান্ডিডেট এপ্লাই করে। কিন্তু মজার ব্যাপার হলো এর মধ্যে প্রায় 6 লক্ষ ক্যান্ডিডেট ওই নির্দিষ্ট পরীক্ষাটির সিলেবাসই জানে না। দু লক্ষ ক্যান্ডিডেট কেবল সিলেবাসটাই জানে। তারা বাজার চলতি এক দুটো বইও কিনে আনে। এবং পরীক্ষার আগের দিন পর্যন্ত হয় কিছুই পড়ে না অথবা যা পড়ে সেটা না পড়ারই সমান। অবশিষ্ট 1 বা 2 লক্ষ ক্যান্ডিডেট পড়াশোনা করে পরীক্ষা দিতে যায়। আমি যদি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছি তাহলে সব আগে আমাকে এটা ভাবতে হবে যে আমি কোন ধরনের ক্যান্ডিডেট ? যদি আমি প্রপারলি পড়াশোনা করে এক্সাম দিতে যাচ্ছি তাহলে আমার প্রতিযোগিতা 10 লক্ষ পরীক্ষার্থীর সঙ্গে নয় কেবল এক লক্ষ পরীক্ষার্থীর সঙ্গে।
চাকরির পড়াশোনা এবং শ্রেণিকক্ষের পড়াশোনা দুটো সম্পূর্ণ আলাদা। দুটোর ধরন আলাদা। এ ব্যাপারে জ্ঞান না থাকার জন্য অনেক শিক্ষার্থী প্রচুর পরিশ্রম করেও ব্যর্থ হয়ে যায়। গ্রুপ সি বা গ্রুপ ডি-র ক্ষেত্রে দেখা যায় MCQ টাইপের প্রশ্ন আসে । এখানে মজার ব্যাপারটি হল, প্রশ্নপত্রে প্রশ্ন দেয়া আছে আবার উত্তরটিও দেয়া আছে। শুধু সঠিক টা খুজে নিতে পারলেই হলো।
তাই অনেক ক্ষেত্রে অজানা প্রশ্নের উত্তর দেয়ারও কতগুলি কৌশল থাকেMCQ এর উত্তর মনে রাখার শর্টকাট কৌশল থাকে। এসবের মাধ্যমে আমরা অনেক সহজে একসঙ্গে অনেকগুলি চাকরির পরীক্ষায় কোয়ালিফাই করতে পারি।
প্রায় সমস্ত গ্রুপ সি এবং গ্রুপ ডি-র চাকরির পরীক্ষার সিলেবাস প্রায় কাছাকাছি। তাই 'এডুকেশন পয়েন্ট' সমস্ত গ্রুপ সি এবং গ্রুপ ডি চাকরির পরীক্ষার জন্য একটি কম্বাইন্ড সিলেবাস তৈরি করে কোচিং দিতে শুরু করেছে। চাকরি পাওয়া যাদের খুবই দরকার বলে মনে হয় তাদের কাছে এই 12 মাসের কোর্সটি জীবন পাল্টে দিতে পারে। সপ্তাহে মাত্র দু'দিন ক্লাস। গ্রুপ সি এবং ডি-এর সমস্ত বিষয় পড়ানো হবে। প্রতিটি ব্যাচে মাত্র 25 জন ছাত্র/ ছাত্রী। ফিজ মাত্র 300 টাকা / মাস। কোনো কিছুই এখানে বসে লেখানো হয় না। সমস্ত স্টাডি মেটেরিয়ালস হাতে হাতে দেয়া হয়। এর জন্য আলাদা করে কোন ফিজ লাগেনা।
ইচ্ছুকরা ফোনে বা WHATSAPP -এ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে পারেন। নম্বর- 8509913331
প্রয়োজনে ওয়েবসাইট দেখুন- www.satyajitsarkar.com



No comments:

Post a comment